আজ ২১শে অক্টোবর ২০১৭, ৬ই কার্তিক ১৪২৪, ২রা সফর ১৪৩৯

দুবাই ঘুরে গেলো বিশ্বের বৃহত্তম বিমান

মে ২০, ২০১৬

বিশ্বের সর্ববৃহৎ বিমান হল ইউক্রেনে নির্মিত আন্তোনভ এ এন-২২৫। সম্প্রতি এই বিমানটি ঘুরে গেলো দুবাই।

৬ টি টার্বো ফ্যান ইঞ্জিন চালিত এই বিমানটি সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইতে নির্মিয়মান আল মাখতুম ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে মঙ্গলবার। নির্মাণ কর্ম পুরোপুরি শেষ হলে এটি হবে বিশ্বের বৃহত্তম বিমান বন্দর। দুবাইর শাসক পরিবার আল মাখতুম এঁর নামে নামকরণ করা এই এয়ারপোর্ট হয়ে বছরে দুইশ মিলিয়ন নিয়মিত যাত্রী, পর্যটক ও ট্রানজিট বিমান যাত্রী চলাচল করবেন বলে ধারণা করা হয়। এটি হবে সবচে’ বড় বৈশ্বিক গেটওয়ে। ২০১৪ সালের সেপ্টেম্বরে ৩২ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মীয়মাণ দক্ষিণ দুবাই’র এই আন্তর্জাতিক বিমানবন্দরের বার্ষিক কার্গো ধারণ ক্ষমতা হচ্ছে ১৬ মিলিয়ন টন।

biman large1

আন্তোনভ এ এন-২২৫ বিমানটি আদতে রুশ মহাকাশ যান বুরান এর পরিবহনের জন্য নির্মিত হয়েছিল। রাশিয়ান স্পেস প্রোগ্রাম সম্পন্ন হবার পর ১৯৯৪ হতে ২০০২ সাল পর্যন্ত বিমানটি অব্যবহৃত থেকে যায়। পরে এটিকে কার্গো বিমানে পরিণত করা হয়। আন্তোনভ এ এন-২২৫ বিমানটির টেক-অফ কালীন বহন ক্ষমতা ৬৪০ টন। বিমানটির পাখার বিস্তার এ যাবতকালে নির্মিত সব বিমানের চে’ বৃহৎ। প্রয়োজনীয় ফান্ডের অভাবে এ ধরনের আরেকটি বিমানের নির্মাণ কাজ চুড়ান্ত পর্যায়ে পৌঁছেও থেমে গেছে।

বিশ্বের সবচে’ বৃহৎ এবং সবচে’ বেশী ভার বহনে সক্ষম আন্তোনভ এ এন-২২৫ এয়ারক্রাফটটি একনজর দেখার জন্য বিমানবন্দরে বহু উৎসুক দর্শক সমাগম হয়।

সংবাদটি পড়া হয়েছে ১৫১০২১ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ