আজ ২৪শে জানুয়ারি ২০১৮, ১১ই মাঘ ১৪২৪, ৮ই জমাদিউল-আউয়াল ১৪৩৯

গেন্ডারিয়া মসজিদে একটি বিরল জামাতুল বিদা

জুলাই ১, ২০১৬

জামাত উল-বিদা ( Jamat ul-vida) দিনটি আসে রোজার মাসের শেষ শুক্রবারে। সুরা আল-জুম্মা (৬২ঃ৯) এ নির্দেশ দেওয়া আছে

62-9
O you who have believed, when [the adhan] is called for the prayer on the day of Jumu’ah [Friday], then proceed to the remembrance of Allah and leave trade. That is better for you, if you only knew.

যারা ঈমান এনেছেন, আযান শোনার সাথে সাথেই সকল কাজ ছেড়ে তারা জামাতে জুম্মার নামায আদায় করার জন্য মসজিদে যাবেন। মুসলমানদের জন্য এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ন দিন। [শুধু জুম্মার নামায নয় – সারা জীবনই পাঁচ ওয়াক্ত নামায আদায় করা ফরয]

আজকে বাংলাদেশের একটি  মসজিদে জামাত উল-বিদা উপলক্ষে জুম্মার নামাযে অংশ নিয়েছেন অগুনিত মুসলমান। কিছুদিন আগে ঢাকার গেন্ডারিয়া এলাকাতে স্থানীয় মুসলমানেরা একটি মসজিদ নির্মানের কাজ শুরু করলে সেখানকার কিছু মানুষ এই নির্মান কাজে বাঁধা দিয়ে স্থানীয় থানাতে মামলা দায়ের করলে থানার পুলিশ এসে পিস্তলের মুখে নামাযীদের মেরে মসজিদ থেকে বের করে দেয় ও নির্মান কাজ বন্ধ করার জন্য আদেশ দেয়।

আজকে জামাত উল বিদা উপলক্ষে অগুনিত মুসলমান সেই বাধার প্রাচীর ভেঙ্গে গেন্ডারিয়া মসজিদে নামায আদায় করেন। দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মুসলমান পুরানা ঢাকার ওলিগলিতে সারিবদ্ধভাবে গেন্ডারিয়ার মুসলমানদের পাশে এসে দাঁড়াবার এই দৃশ্য বাংলাদেশের ইতিহাসে একটি বিরল দৃশ্য। এই দৃশ্যটি দেখে মনে হচ্ছে বাংলাদেশের মুসলমানেরা ঐক্যবদ্ধ হতে শুরু করেছে । আজকের জামাত উল-বিদা বাংলাদেশের মুসলমানদের জন্য একটি মাইলস্টোন।

এর আগে আমি লিখেছিলাম “আল্লাহ্‌তে যার পূর্ন ঈমান কোথা সে মুসলমান” – আজ আল্লাহ্‌ আমাকে  দেখিয়ে দিয়েছেন সেই মুসলমানেরা কোথায় – আলহামদুলিল্লাহ!
http://probasnews24.com/2016/06/26/16000/ ।

মুসলিমদের কোন দেশ নেই। বিশ্বের সকল মুসলমান রাসূল মোহাম্মদ সাঃ এর উম্মত। একটি জাতী। একটি রাস্ট্র। একটি সমাজ। একটি কমিউনিটি। একজন মুসলমানের বিপদে অন্য একজন মুসলমান পাশে এসে দাঁড়াবে সেটাই আল্লাহ্‌র নবীর নির্দেশ। আজ সেই নির্দেশ পালন করতে দেখে আমরা গর্বিত, আনন্দিত, এবং আশা করতে পারি এইভাবেই মুসলমানেরা ঐক্যবদ্ধভাবে সমাজে শান্তি প্রতিষ্টা করার জন্য সকল অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারবেন।

এখন আমরা দেখি  আমাদের সেইসব মুসলমান ভাইদের যারা জামাত উল-বিদা উপলক্ষে গেন্ডারিয়াতে জামাতে  নামায আদায় করে ইতিহাস রচনা করলেন।

Gendaria2Gendaria3Gendaria4Gendaria5Gendaria6Gendaria7Gendaria8

 

সংবাদটি পড়া হয়েছে ৬৩৮৬ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ