আজ ২৩শে জুলাই ২০১৭, ৮ই শ্রাবণ ১৪২৪, ১লা জিলক্বদ ১৪৩৮

এবারের বই মেলায় শিল্পা ম্যাকের ‘তোমার কাছে তোমাকে চাই’

ফেব্রুয়ারি ১৬, ২০১৭

মানিক হোসাইনঃ  স্বাধীন বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর অন্যতম অমর একুশে গ্রন্থমেলা। ১৯৫২ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ বাংলা ভাষার জন্য আত্মোৎসর্গের যে করুণ ঘটনা ঘটে, সেই স্মৃতিকে অম্লান রাখতেই এই মাসে আয়োজিত এই বইমেলার নামকরণ করা হয় ‘অমর একুশে গ্রন্থমেলা’। আপনার আমার আমাদের সখের আহ্লাদের ‘অমর একুশে গ্রন্থমেলা’। সারা বছরের জমানো বইয়ের তালিকা যেন রাখাই হয় অমর একুশে গ্রন্থমালা কবে আসবে তারই অপেক্ষায়। বাঙালিদের  আত্মার এক মিলন মেলা । এই একমাস বাংলা একাডেমী ও সোহরাওয়াদি উদ্যান থাকে বই প্রেমীদের দখলে । সন্ধ্যা নামতেই থাকে প্রেমের ঢল মানে প্রেমীদের উপচে পড়া ভীড় ।

বইয়ের সাথে পাঠকদের ভালবাসা বাড়াতেই যেন লেখকেরা ব্যস্ত সবসময়। তাইতো নতুন ধারায় নতুন নতুন বই উপহার দিয়ে যাচ্ছেন নবীন-প্রবীন লেখকেরা। এবারের মেলায় বই প্রেমীদের সাথে কথা বলে জানা যায় কবিতার বইয়ের প্রতি তাঁদের আগ্রহ একটু বেশিই । কবিতা দিয়ে মানুষ মানুষকে তার মরে যাওয়া চেতনা ফিরে পেতে সাহায্য করে বলেই সবাই কবিতা লেখে-পড়ে। তাই এই চাহিদার জন্য কবিতার বই এগিয়ে। পাঠকদের আশা ছন্দ-মাত্রা মিলিয়ে সুখ-দুখের মিশেলে কবিতা ফিরবে প্রাণ।কবিতা কখনো হয়েছে আবেগ কেন্দ্রিক , কখনো অনুভূতিপ্রবণ মনের বহিঃপ্রকাশ, কখনো সমকালের মুখপাত্র, কখনো শাব্দিক ঝংকার, কখনো বেদনাবিধুর হৃদয়ের কান্না, কখনো শোকাহত হৃদয়ের আর্তনাদ, কখনো সংগ্রামী স্বশস্ত্র সৈনিক, কখনোবা অধিকার বঞ্চিত শ্রমজীবি মানুষের মুখপাত্র । কবিতার জন্য কবিতার সৃষ্টি; আর কারো জন্য নয়।

তারই ধারাবাহিকতায় নিত্য দিনের তথা কথিত প্রথা ভেঙে নতুন আলোকিত পৃথিবীর স্বপ্ন নিয়ে এ বছর অমর একুশে গ্রন্থ মেলায় বের হয়েছে শিল্পা ম্যাক এর অন্যতম এক কবিতার বই ‘তোমার কাছে তোমাকে চাই’  প্রকাশক: রাইটার্স গিল্ড  স্টল : ১৭৯।  কবির এক সর্বোত্তম ভাবের সর্বোত্তম শব্দের সর্বোত্তম প্রকাশ ‘তোমার কাছে তোমাকে চাই’। লেখাটি সমকালের স্মৃতি বা স্বপ্নকে তুলে আনতে সক্ষম এবং একই সাথে সমকালকে অতিক্রের যোগ্যতা রাখে। আঙ্গুলের কোমল রঙে লেপে সবুজ খামে কোন প্রজাপতিকে লেখা এক চিঠি যেন!  যেন কাঠ বিড়ালী ঘাস আঙুলে খুলে খুলে এই চিঠি পড়ে !

বাস্তবিক ভাবনার রঙে চমৎকার শব্দ চয়নে এক কথায় সাধারণ ভাষায় অসাধারণ বহিঃপ্রকাশ। কবি যেন লাল কালিতে অজস্র ভালবাসার প্রেমপত্র পঙ্কটি মালা করেছে । সৌন্দর্যের ছন্দোময় অপার এক সৃষ্টি! পাঠকের মনে হবে এ যেন তারই সর্বোত্তম চিন্তা যা ক্রমশ ভেসে উঠছে তার স্মৃতিতে।

সামনের দিন গুলোতে বই প্রেমিদের জন্য আরও নতুন নতুন বই বের করা হবে বলে জানিয়েছেন এই লেখিকা।

সংবাদটি পড়া হয়েছে ২৯৯ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ