আজ ১৮ই নভেম্বর ২০১৭, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৪, ১লা রবিউল-আউয়াল ১৪৩৯

অভ্যুত্থান ঠেকিয়ে দেওয়া জনগণের প্রশংসায় এরদোয়ান

জুলাই ১৫, ২০১৭

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান ঠেকিয়ে দেওয়ার এক বছর পূর্ণ হয়েছে শনিবার। এই অভ্যুত্থান ঠেকিয়ে দিতে ভূমিকা রাখায় তুরস্কের জনতাকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যুত্থান ঠেকানোর বছরপূর্তি উপলক্ষে লাখো লোকের এক সমাবেশে এরদোয়ান জনগণকে ধন্যবাদ জানানোর পাশাপাশি তাদের ব্যাপক প্রশংসা করেন।

তুরস্কে গত বছরে একটি ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা জনগণ ঠেকিয়ে দেওয়ার বছর পূর্তি উপলক্ষে ইস্তাম্বুলে আয়োজন করা হয় বিশাল এক সমাবেশের। হাজার হাজার লোকের সেই সমাবেশে সকলে মিলে গেয়েছেন জাতীয় সঙ্গীত। উচ্ছ্বসিত জনগণ হাতে হাতে নিয়ে বেরিয়েছে জাতীয় পতাকা।

কঠিন সেই সময়ে নিজেদের জীবন বাজি রেখে দেশকে যারা রক্ষা করেছেন, তাদেরকে স্মরণ করে, সমাবেশে আবেগঘন এক বক্তৃতা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

অভুত্থানের সেই রাতকে স্মরণ করে তিনি বলেন, ‘সেই রাতে মানুষের হাতে কোনো অস্ত্র ছিল না, তাদের হাতে ছিল একটি পতাকা আর সবচেয়ে বড় কথা, তাদের ছিল বিশ্বাস।’

এই সমাবেশে যোগ দেওয়া অনেকেই বলছেন, দেশের প্রতি তাদের সমর্থন প্রকাশ করতেই সমাবেশে তারা যোগ দিয়েছেন।

সমাবেশে অংশ নেয়া জুলফিকার কাহারমান নামে একজন বলেন, ‘আমি জানি না সেই রাতে কেন যে আমার মুত্যু হয়নি! এই কথা এখনো আমাকে তাড়া করে বেড়ায়। কেন আমি ট্যাঙ্কের সামনে সিনা টান করে দাঁড়াইনি? দেশের প্রয়োজনে আমি নিজেকে নির্ভয়ে উৎসর্গ করতে পারি।’

গত বছরের ১৫ই জুলাই তুরস্কে সংঘটিত ব্যর্থ সেনা অভ্যুত্থানে প্রাণ হারায় মোট ২৫০ জনের মতো মানুষ। আর আহত হয় প্রায় ২ হাজার ১৯৬ জন।

অভ্যুত্থান প্রচেষ্টার পর অভ্যুত্থানের সমর্থনকারী সন্দেহে ৫০ হাজার জনকে গ্রেফতার এবং প্রায় দেড় লাখ মানুষকে চাকুরিচ্যুত করে এরদোয়ান প্রশাসন।

বিরোধীদের মূলোৎপাটনের জন্য কঠোর হাতে অভ্যুত্থান-পরবর্তী তুরস্ককে নিয়ন্ত্রণ করেছে দেশটির সরকার।

সংবাদটি পড়া হয়েছে ৭৯ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ