আজ ১২ই ডিসেম্বর ২০১৭, ২৮শে অগ্রহায়ণ ১৪২৪, ২৫শে রবিউল-আউয়াল ১৪৩৯

ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাই সফর বাংলাদেশি নাগরিকের!

সেপ্টেম্বর ২৮, ২০১৭

অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ, এরপর স্থানীয় ঠিকানাসহ অন্য নথি জোগাড় করে ভারতীয় পাসপোর্ট জোগাড় করে ফেলা-অবশেষে সেই পাসপোর্টেই দুবাই সফর এক বাংলাদেশির। যদিও দুবাই থেকে ভারতে ফেরার পরই অভিযুক্ত রানা হোসেন (২২) নামের ওই বাংলাদেশি নাগরিককে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

বাংলাদেশের ঝিনাইদহ জেলার বাসিন্দা রানা হোসেন ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাই যান। এরপর গত ২৩ সেপ্টেম্বর রাতে ওমান এয়ারের বিমানে করে (ভায়া মাসকেট) ভারতে ফিরে আসেন তিনি। ওই দিন বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পরই তাকে দেখে সন্দেহ হওয়ার পর তাকে আটক করে অভিবাসন দফতরের কর্মকর্তারা। রানা হোসেনকে জেরা করেই ভুয়া নথি জোগাড় করে তা দিয়ে ভারতীয় পাসপোর্ট সংগ্রহ করার বিষয়টি সামনে আসে। অভিযুক্ত ওই বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে প্রতারণা, রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডসহ ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, এক বাংলাদেশি এজেন্টের সহায়তায় ২০১৩ সালে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্ত দিয়েই ভারতে অনুপ্রবেশ করেন রানা। এরপর কলকাতা থেকে ট্রেনে করে চলে যান বেঙ্গালুরুতে। সেখানে আকবর নগর, শিকারিপাল্য, আনেকাল তালুক এলাকায় দর্জির কাজ শুরু করেন তিনি। বেঙ্গালুরুতে থাকাকালীন বাবুল হোসেন ও নুর ইসলাম নামে দুই ব্যক্তির সহায়তায় অাসাম রাজ্য সরকারের থেকে প্রদান করা ভুয়া জন্ম সার্টিফিকেট, অাসামের কোকরাঝাড় জেলার বাশুগাঁও এলাকার এম ই স্কুল থেকে স্কুল সার্টিফিকেট জোগাড় করেন রানা। এরপর ওই ভুযা নথি দেখিযে তিনি ভারতীয় প্যান কার্ড ও আধার কার্ড সংগ্রহ করেন। এরপর চলতি বছরের জানুয়ারিতে ওই নথি দেখিয়েই কোরামঙ্গলা পাসপোর্ট অফিসে আবেদন জানিয়ে ভারতীয় পাসপোর্ট পান রানা।

তদন্তকারীদের রানা জানান, গত আগস্টে ওয়ার্ক ভিসা নিয়ে দুবাই যান তিনি এবং সেখানে প্রায় একমাস দর্জির কাজ করেন। কিন্তু সেখানকার পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে না নিতে পারার কারণে ভারতে ফিরে আসার সিদ্ধান্ত নেন।

সংবাদটি পড়া হয়েছে ২৯৩ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ