আজ ১৮ই নভেম্বর ২০১৭, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৪, ১লা রবিউল-আউয়াল ১৪৩৯

নতুন ফরমেটে আন্তর্জাতিক ক্রিকেট

অক্টোবর ১৩, ২০১৭

ক্রিকেটের ভোল আমূল পাল্টে যেতে চলেছে সামনের দু’এক বছরে। দীর্ঘদিন ধরে আলোচিত টেস্ট ও একদিনের আন্তর্জাতিক লিগ নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

আর এটি কার্যকর হবে ২০১৯ বিশ্বকাপের পর থেকে।
আইসিসির প্রধান এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন অকল্যান্ডে জানিয়েছেন, ২০১৯ থেকে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ২০২০ সালে শুরু হবে একদিনের চ্যাম্পিয়নশিপ।

টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেবে ৯টি সেরা দল। খেলা হবে ছটি সিরিজ। তিনটি করে অ্যাওয়ে ও তিনটি করে হোম সিরিজ খেলবে। এই অভিনব টেস্ট সিরিজ খেলা হবে ২০১৯ বিশ্বকাপ হয়ে যাওয়ার পরেই। প্রত্যেকটা দল অন্তত দুটি করে ম্যাচ খেলবে। সবচেয়ে বেশি পাঁচটি করে ম্যাচ খেলবে। তবে এখনও অবধি যা ঠিক আছে তাতে জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড অংশগ্রহণ করবে না।

অন্যদিকে, একদিনের লিগ খেলা হবে ২০২০ সালে। ১২টি পূর্ণ মেম্বার ছাড়া আইসিসি ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের বিজয়ী দল এই টুর্নামেন্টের টিকিট পাবে। বিশ্বকাপের সরাসরি যোগ্যতা অর্জন করবে বিজয়ী দল। ২০২৩-র বিশ্বকাপের আগে দুই বছর ধরে এই টুর্নামেন্ট চলবে। পরবর্তী পর্যায়ে তিন বছর ধরে ৮টি সিরিজ খেলানোর ভাবনা রয়েছে।

 

রিচার্ডসন জানিয়েছেন, ‘আইসিসি সদস্যরা এখন একটা গুরুত্বপূর্ণ সময়ে এসেছে, আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজের যখন নতুনভাবে ভাবনার সময় এসেছে। আইসিসি-র বোর্ডের নতুন সিদ্ধান্ত কাজে লাগিয়ে নতুন ফরমেটে সাজিয়ে ফেলা হতে চলেছে ক্রিকেটকে।

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জানিয়েছেন, আমাদের সদস্যদের ধন্যবাদ যে তারা এরকম একটা বিষয়ে সিদ্ধান্তে একমত হতে হয়েছেন। খেলার বিষয়কে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন তারা।

সংবাদটি পড়া হয়েছে ৩৮ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ