আজ ২৪শে জানুয়ারি ২০১৮, ১১ই মাঘ ১৪২৪, ৮ই জমাদিউল-আউয়াল ১৪৩৯

সৌদি আরব থেকে দেশে ফিরলেন পদত্যাগের ঘোষণা দেয়া সাদ হারিরি

নভেম্বর ২২, ২০১৭

সৌদি আরবে অবস্থানকালে দুই সপ্তাহ আগে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজ দেশে ফিরেছেন। তার পদত্যাগের বিবৃতিতে লেবাননে একটি রাজনৈতিক সংকটের সৃষ্টি হয় ।

আঞ্চলিক প্রভাব তৈরির অংশ হিসেবে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে তাকে পদত্যাগে বাধ্য করা হয় বলে জল্পনা থাকলেও মি. হারিরি এবং সৌদি কর্তৃপক্ষ তা নাকচ করেছে।

মি. হারিরি নিজের পদত্যাগের ঘোষণা প্রত্যাহার করে নেবেন নাকি তা বহাল রাখবেন, সেটি এখনো স্পষ্ট নয়। তবে মি হারিরি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন।

তিনি জানান, যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী হারিরি প্রেসিডেন্টের কাছে উপস্থিত না হচ্ছেন ততক্ষণ পর্যন্ত তা গ্রহণ করা হবে না।

টেলিভিশনের ছবিতে দেখা যায় প্লেন থেকে নেমে আসার পর মি. হারিরিকে স্বাগত জানান নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা।

মি. হারিরি বৈরুত বিমানবন্দর থেকে সরাসরি চলে যান তার পিতা সাবেক প্রধানমন্ত্রীর সমাধিতে।

সৌদি আরব সফরকালে গত ৪ঠা নভেম্বর রিয়াদে সাদ হারিরির পদত্যাগের আকস্মিক ঘোষণা লেবাননের রাজনীতিতে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে।

প্রাণনাশের আশঙ্কায় তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে টেলিভিশনে দেয়া বিবৃতিতে উল্লেখ করেন।

এর আগে শনিবার মি. হারিরি প্যারিসে যান এবং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাথে সাক্ষাত করেন। আজ বুধবার লেবাননের স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশে ফেরত যাওয়ার কথা আগেই তিনি জানিয়েছিলেন প্যারিসে।

সংবাদটি পড়া হয়েছে ৯২ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ