আজ ২৪শে জানুয়ারি ২০১৮, ১১ই মাঘ ১৪২৪, ৮ই জমাদিউল-আউয়াল ১৪৩৯

মিয়ানমার সেনাপ্রধানের সঙ্গে পোপের বৈঠক

নভেম্বর ২৭, ২০১৭

মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সোমবার মিয়ানমারে সফরকালে ইয়াঙ্গুনের আর্চবিশপের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকটি প্রায় ১৫ মিনিট স্থায়ী ছিল।

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের ওপর জাতিগত নিধন চালানোর অভিযোগের পরিপ্রেক্ষিতেই প্রথমবারের মতো দেশটি সফর যান পোপ ফ্রান্সিস।

সফরে পোপ ফ্রান্সিস মিয়ানমারের বেসামরিক নেতা নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির সঙ্গেও সাক্ষাৎ করবেন। চার দিনের মিয়ানমার সফর শেষ করে ৩০ নভেম্বর ঢাকায় পৌঁছবেন পোপ ফ্রান্সিস।

সম্প্রীতি ও শান্তির বার্তা নিয়ে বাংলাদেশে তিন দিনের সফরে তিনি রোহিঙ্গাদের কথাও শুনবেন। রোহিঙ্গাদের একটি দলকে তার সঙ্গে কথা বলতে ঢাকায় নিয়ে আসা হতে পারে।   এছাড়া পোপ সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পাশাপাশি তিনি সোহরাওয়ার্দী উদ্যানে ধর্মীয় উপাসনায় যোগ দেবেন।

পোপ ফ্রান্সিসের আসন্ন সফর নিয়ে গতকাল কাকরাইলে আর্চবিশপ হাউসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও বলেছেন, পোপ ফ্রান্সিসের সফরের দুটি দিক রয়েছে— ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসেবে তার সফর রাষ্ট্রীয়, আবার ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু ও সর্বপ্রধান ধর্মপাল হিসেবে তার সফর হবে ধর্মীয় বা পালকীয়।

পোপ এ দেশের জনগণের জীবন-বাস্তবতার আলোকে অনেক সুন্দর ও মঙ্গলজনক দিক তুলে ধরবেন। পাশাপাশি দেশের যুব ও ছাত্রসমাজকে নতুন স্বপ্নে উদ্বুদ্ধ করবেন। মানবতা, নৈতিকতা ও আধ্যাত্মিকতার বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য পরামর্শ দেবেন, উৎসাহিত করবেন, সম্প্রীতি ও শান্তির বার্তা ঘোষণা করবেন।

শনিবার বিকাল ৫টার দিকে পোপ রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদটি পড়া হয়েছে ৫৫ বার

( বি: দ্র: প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত প্রবাস নিউজ টোয়েন্টিফোর ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

x
সর্বশেষ